1. multicare.net@gmail.com : Jhalakathi TV :
  2. newsroomitv@gmail.com : newsdeskjtv :
শুক্রবার, ০৭ মে ২০২১, ১১:১৯ অপরাহ্ন

বাংলাদেশের অতি প্রাচীন ও ২য় পৌরসভা নলছিটি

মোহাম্মদ মনির হোসেন কাজী
  • আপডেট: শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ৬০০ বার পড়া হয়েছে

ঝালকাঠি জেলার অন্তর্গত নলছিটি উপজেলার একটি নগরভিত্তিক স্থানীয় সরকার সংস্থার নাম নলছিটি পৌরসভা। এটি দেশের অতি প্রাচীন পৌরসভা। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হওয়া বাংলাদেশের ২য় ও “খ” শ্রেনীর পৌরসভা এটি। ১৮৬৫ সালে নলছিটি পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৬৫ সালে নলছিটি পৌরসভা বিলুপ্ত ঘোষণা হবার বিশ বছর পর তৎকালিন সাংসদ জুলফিকার আলী ভুট্টোর প্রচেষ্টায় ১৯৮৫ সালে আবার নলছিটি পৌরসভা পুনঃ গঠিত হয়। ১৯৯৯ইং সালে পৌরসভাটিকে গ শ্রেনী থেকে খ শ্রেনীতে উন্নতি করা হয়।
প্রতিষ্ঠাকালীন সময়ে পৌরসভার আয়তন ছিল ০.৫০ বর্গ মাইল (২.৯০ বর্গ কিলোমিটার)। ৯ জন নির্বাচিত পৌর সদস্য ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক পৌরসভা পরিচালিত হত। নলছিটি পৌরসভার আয়তন ২৪.১৬ বর্গ কিলোমিটার। ৯ টি ওয়ার্ড নিয়ে এ পৌরসভাটি গঠিত। পৌরসভার উত্তরে সুগন্ধার নদী, দক্ষিণে কুসংগল ইউনিয়ন, পূর্বে দপদপিয়া ইউনিয়ন ও পশ্চিমে কুলকাঠী ইউনিয়ন। ৯টি ওয়ার্ডে ৯জন সাধারণ আসনের ওয়ার্ড কাউন্সিলর এবং ৩ জন সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর নির্বাচিত হন। মাননীয় মেয়র ও সম্মানিত কাউন্সিলরগণ জনগনের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে থাকেন। এ পৌরসভার প্রশাসনিক কার্যক্রম নলছিটি থানার আওতাধীন। এটি জাতীয় সংসদের ১২৬নং নির্বাচনী এলাকা ঝালকাঠি-২ এর অংশ। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী নলছিটি পৌরসভার মোট জনসংখ্যা ৩০,৮০৫ জন। এর মধ্যে পুরুষ ১৪,৭০৬ জন এবং মহিলা ১৬,০৯৯ জন। মোট পরিবার ৭,০৫৩টি। নলছিটি পৌরসভার সাক্ষরতার হার ৬৬.১%।
পৌরসভার উল্লে­খযোগ্য স্থান ও স্থাপনার মধ্যে সিদ্ধকাঠি জমিদার বাড়ী, নলছিটি পৌর ভবন, মার্চেন্টস্ স্কুল, চায়না কবর, কুলকাঠি ও মালিপুর দরবার শরিফ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় ইয়োলো হোস্ট

ওয়েবসাইট নকশা: ইয়োলো হোস্ট